1. dipu3700@gmail.com : dipu :
  2. johir.upakul@gmail.com : Johirul Islam : Johirul Islam
  3. minto.raipur@gmail.com : Mahbubul Alam : Mahbubul Alam
  4. upakulprotidin@gmail.com : Upakul Protidin : Upakul Protidin
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৩:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ইউপি সদস্য ওমর ফারুককে কুপিয়ে হত্যা মামলার আসামীর মৃত্যুদণ্ড ট্রাফিক আইন মানাতে রায়পুরে পুলিশের লিফলেট বিতরণ নবজাতকের পরিচর্যায় রায়পুরে সেবিকা ও আয়াদের প্রশিক্ষণ লক্ষ্মীপুরে ইভটিজিং এর প্রতিবাদ করায় স্বজনদের মারধরের অভিযোগ , আহত – ৩ ! নিরাপত্তাহীনতায় ছাত্রীর পরিবার লক্ষ্মীপুরে ইমাম-মুয়াজ্জিনদের মাঝে সাত্তার ট্রাস্টের অনুদান লামচরি আরএন বালিকা উচ্চ বিদ্যালয়ে উপকরণ বিতরণ ও সচেতনতা মূলক সভা শ্রদ্ধা আর ভালোবাসায় বিদায় নিলেন লক্ষ্মীপুরের পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামান জমি সংক্রান্ত বিরোধের জের , লাহারকান্দির সফিপুরে ৪ জনকে হত্যা চেষ্টার অভিযোগ রামগতিতে চর কলাকোপা আশ্রয়ন প্রকল্প , স্থায়ী ঠিকানায় ১৪২ ভূমিহীন পরিবার লক্ষ্মীপুর জেলা যুবদলের বিক্ষোভ মিছিল

রামগতিতে চর কলাকোপা আশ্রয়ন প্রকল্প , স্থায়ী ঠিকানায় ১৪২ ভূমিহীন পরিবার

উপকূল প্রতিদিন ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২ | সময়: ০৬:২৩ অপরাহ্ণ
  • ৯৮ জন দেখেছেন

মুজিব বর্ষে ভূমি ও গৃহহীন পরিবারের জন্য ৩য় পর্যায় (২য় ধাপে) আশ্রয়ন প্রকল্পের আওতায় লক্ষ্মীপুরের রামগতিতে বরাদ্ধকৃত ভূমিসহ ঘরের মালিকানা বুঝে পেয়েছেন ১৪২ ভূমিহীন পরিবার। ২১জুলাই (বৃহস্পতিবার) সকালে গণভবন প্রাঙ্গন থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে এসব ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ উপলক্ষে জেলা প্রসাশন উপজেলার ৩নং চরপোড়াগাছা ইউনিয়নের চরকলাকোপা আশ্রয়ন প্রকল্পে এক আডম্বর অনুষ্ঠানের আয়োজন করেন। জেলা প্রসাশক মো. আনোয়ার হোছাইন আকন্দ এর সঞ্চালনায় এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) এর সংসদ সদস্য মেজর (অব:) আবদুল মান্নান, সাবেক সংসদ সদস্য মো. আবদুল্যাহ (আল মামুন), চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন, পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান, জেলা আওয়ামীলীগ সভাপতি মিঞা মোহাম্মদ গোলাম ফারুক পিংকু।
এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহি কর্মকর্তা এসএম শান্তুনু চৌধুরী, রামগতি পৌর মেয়র এম মেজবাহ উদ্দিন, লক্ষ্মীপুর পৌর মেয়র মোজাম্মেলন হায়দার মাসুম ভূঁইয়া, সহকারি কমিশনার (ভূমি) মো. আবুল হাসনাত খান, অফিসার ইনচার্জ (ওসি) মো: আলমগীর হোসেন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি (ভারপ্রাপ্ত) আবদুল ওয়াহেদ মুরাদ, সাধারন সম্পাদক অধ্যাপক আবদুল ওয়াহেদসহ বিভিন্ন স্তরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, উপকারভোগী, সংবাদকর্মী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্সে কথা বলেন জেলা প্রসাশক মো. আনোয়ার হোছাইন আকন্দ, স্থানীয় বীর মুক্তিযোদ্ধা মো. একরাম হোসেন এবং উপকারভোগী নাসিমা বেগম।
উল্লেখ্য, প্রকল্পের তৃতীয় পর্যায়ে সর্বমোট ৩৯০টি ঘর রয়েছে। ইতিপূর্বে ২৪ এপ্রিল ৫২টি ঘর উপকারভোগীদের নিকট হস্তান্তর করা হয়েছে। ৯নং চরগাজী এবং ৭নং চররমিজ ইউনিয়নে অবশিষ্ট্য ১৯৬টি ঘর নির্মানাধীন রয়েছে। দু মাসের মধ্যে এর নির্মান কাজ শেষ হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহি কর্মকর্তা এসএম শান্তুনু চৌধুরী। উক্ত প্রকল্পে প্রতিটি উপকারভোগী একটি ঘরের সাথে ২শতাংশ ভূমির মালিকানা পেয়েছেন। প্রকল্পটিতে পাকা রাস্তা, দুটি ঘাটলাসহ তিনটি পুকুর, ১৩টি গভীর নলকূপ, বিদ্যুৎ ও স্যানিটেশন সুবিধাসহ শিশুদের জন্য চিত্ত বিনোদনের সরঞ্জাম এবং সুশোভিত ফুলের বাগান রয়েছে।
প্রসঙ্গত, ১৯৭২ সালের ২০ ফেব্রæয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন নোয়াখালী জেলা বর্তমান লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার চরপোড়াগাছা গ্রাম পরিদর্শনে যান এবং ভ‚মিহীন-গৃহহীন, অসহায় ছিন্নমুল মানুষের পুনর্বাসন কার্যক্রম শুরু করেন। বঙ্গবন্ধুকে হত্যা করার পর ভ‚মিহীন-গৃহহীন, অসহায় ছিন্নমুল মানুষের পুনর্বাসনের মতো এ কার্যক্রম বন্ধ হয়ে যায়। ১৯৯৬ সালে আওয়ামী লীগ রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহনের পর ১৯৯৭ সালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ‘আশ্রয়ণ প্রকল্প’ নামে এ প্রকল্প গ্রহণ করা হয়।
এ প্রকল্পের আওতায় উপজেলার চর আবদুল্যা ইউনিয়নের চরগজারিয়ার নির্মাণ করা হয়েছিল দেশের দ্বিতীয় বৃহত্তম আশ্রয়ণ প্রকল্প। ২০০১ সালের ১৬ জুন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ওই প্রকল্পটি উদ্বোধন করেন। উপজেলার বিচ্ছিন্ন ও দুর্গম দ্বীপ চরগজারিয়ার প্রায় ৯৭৩ একর খাস জমির ওপর নির্মিত ওই আশ্রয়ণে ৯টি কলোনীর ৯০টি ব্যারাক হাউজে ৯০০ ছিন্নমূল ও নদীভাঙা ভ‚মিহীন পরিবারকে পুনর্বাসিত করা হয়েছিল। মেঘনা নদীর ভয়াবহ ভাঙনের কবলে পড়ে সেই আশ্রয়ণ প্রকল্পটি বিলীন হয়ে যায়।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ :
tools, webmaster icon কারিগরি সহযোগিতায় : মো: নজরুল ইসলাম দিপু, মোবাইল: 01737072303
কারিগরি সহযোগিতায়:লক্ষ্মীপুর ওয়েব সলুয়েশন