মেহনতি মানুষের দৈনিক

আজ ,

লক্ষ্মীপুর থেকে প্রকাশিত ।। রেজি: নং : চ- ৬৩৯/১২।।

বোতলে ১২ মাস পিয়াজ চাষ

বোতলে পিয়াজ চাষের নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার তিরনইহাট ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামের কৃষক আতাউর রহমান খান (৪২)। পরীক্ষামূলক স্বল্প খরচে একটি বোতলে পিয়াজ চাষ শুরু করে অল্পদিনে সফলতা লাভ করেন। বাজারে পিয়াজের সংকটের পাশাপাশি দাম বেশি হওয়ার জন্য আতাউর ১২ মাস উৎপাদনের পরিকল্পনা নিয়ে বোতলে পিয়াজ চাষ করার উদ্যোগ গ্রহণ করেছেন। আতাউর বলেন, পরিবারের পিয়াজের চাহিদা মেটাতে বোতলে ১২ মাস পিয়াজ চাষের পরিকল্পনা গ্রহণ করা হয়। ওই পদ্ধতিতে সফলতায় আরো বোতলে পিয়াজ চাষের প্রস্তুতি নেয়া হয়েছে। সবাই এভাবে চাষ করলে পিয়াজের আর সংকট থাকবে না। নিজের উৎপাদিত পিয়াজেই ১২ মাস চলে যাবে। পিয়াজের কেজি ২শ’ থেকে ২৫০ টাকায় উঠার জন্য আতাউর বোতলে ১২ মাস পিয়াজ চাষ করার চিন্তা ভাবনা করেন।

শুরুতে একটি বড় প্লাস্টিকের বোতলে পানি ও জৈব সার দিয়ে ভরাট করে নেন। তারপর বোতলটির গায়ে ছোট ছোট ছিদ্র করে দেন। বাজার থেকে একেবারে ছোট ছোট পিয়াজ কিনে তা ওই বোতলে রোপণ করেন। এক সপ্তাহের মধ্যেই বোতলের ছিদ্র দিয়ে পিয়াজের পাতা গজাতে থাকে। তিন মাসের মধ্যেই এই পিয়াজ তোলা যায়। প্রতিটি আড়াই লিটারের বোতলে আধা কেজি পিয়াজ রোপণ করা যায়। সর্বোচ্চ ৫০টি পিয়াজ এক বোতলে রোপণ করা যাবে। প্রতিটি বোতলে রোপণকৃত আধা কেজি পিয়াজ থেকে ৫ কেজি পর্যন্ত পিয়াজের ফলন পাওয়া যাবে। একটি বোতল থেকে বছরে আধা মণ পিয়াজ উৎপাদন করা সম্ভব। এই পদ্ধতিতে খুব সহজেই বাড়ির ভেতরে কিংবা ছাদে পিয়াজ চাষ করা যায়। এটি সুবিধা মতো যেখানে সেখানে বহন করা যায়। তেমন কোনো পরিশ্রম হয় না। বোতলে ক্ষেতের পিয়াজের চাইতে দ্রুত বেড়ে উঠে। এই পদ্ধতিতে পিয়াজ ১২ মাস চাষ করা যায়।
তেঁতুলিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম বলেন, এ অঞ্চলে বোতলে পিয়াজ চাষ পদ্ধতি ব্যতিক্রম। বাড়ির আনাচে কানাচে ও বাড়ির বারান্দা বা উঠোনে বোতলের সাহায্যে পিয়াজ চাষ করা যায়। স্বল্প খরচে স্বল্প পরিসরে অব্যবহৃত বোতলে পিয়াজ চাষ করা সম্ভব। আমরা অন্য কৃষকদেরও এই বিষয়ে উদ্ধুদ্ধ করছি।

Print Friendly, PDF & Email
Spread the love



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *