মেহনতি মানুষের দৈনিক

আজ ,

লক্ষ্মীপুর থেকে প্রকাশিত ।। রেজি: নং : চ- ৬৩৯/১২।।

ব্রিটিশ এমপি হলেন বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারী

স্টাফ রিপোর্টার : যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বড় ব্যবধানে জয় পেয়েছে বরিস জনসনের দল কনজারভেটিভ পার্টি। এছাড়া শেষ খবর পাওয়া পর্যন্ত এতে এমপি হিসেবে নির্বাচিত হলেন ৪ বাংলাদেশি বংশোদ্ভূত নারী। তারা হলেন টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রূপা হক, রুশনারা আলী ও আফসানা বেগম।

শুক্রবার প্রকাশিত নির্বাচনের সর্বশেষ ফলাফলে দেখা গেছে, ৬৫০টি আসনের মধ্যে ৬৩৫টি আসনের ভোট গণনা শেষ হয়েছে। এখন পর্যন্ত ৩৫৪টি আসন পেয়ে নিরঙ্কুশভাবে বিজয়ী হয়েছে কনজারভেটিভ পার্টি। এককভাবে সরকার গঠন করতে কনজারভেটিভদের প্রয়োজন ছিল ৩২০টি আসন, যা তারা পেয়ে গেছে।

এবারের নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ছিল প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি এবং জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টি।

হ্যাম্পস্টেড এন্ড কিলবার্ন এলাকা থেকে জয় পেয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত টিউলিপ সিদ্দিক। তিনি ২৮০৮০ ভোট পেয়েছেন। অন্যদিকে কনসারভেটিভ পার্টির জনি লাক পেয়েছেন ১৩৮৯২ ভোট।

নির্বাচনে দাঁড়িয়েছিলেন ১০ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তি। তাদের মধ্যে অন্তত চার বাঙালি নারী এবার নির্বাচিত হয়েছেন।

এদের মধ্যে আলোচনায় ছিলেন পাঁচ বাঙালি নারী। তারা হলেন- টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী, রূপা হক, আফসানা বেগম ও ব্যারিস্টার মেরিনা মাসুমা আহমেদ। তারা পাঁচজনই লড়েছেন বামধারার রাজনীতিক দল লেবারের প্রার্থী হিসেবে।

এছাড়াও লেবার পার্টির হয়ে আবারডিন নর্থ আসনে নুরুল হক আলী ও সাউথওয়েস্ট হার্টফোর্টশায়ার আসনে আলী আখলাকুল, লিবারেল ডেমোক্র্যাটস দল থেকে কার্ডিফ সেন্ট্রাল আসনে বাবলিন মল্লিক ও উইয়ার ফরেস্ট আসনে সাজু মিয়া এবং ক্ষমতাসীন কনজারভেটিভ দলের পক্ষে হ্যারো ওয়েস্ট আসনে আনোয়ারা আলী লড়েছেন।

প্রধান বিরোধীদল লেবার পার্টি পেয়েছে ২০২টি আসন। এছাড়া, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) পেয়েছে ৪৭টি আসন এবং অন্য আরও তিনটি দল ৩২টি আসন।

Print Friendly, PDF & Email
Spread the love



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *