মেহনতি মানুষের দৈনিক

আজ ,

লক্ষ্মীপুর থেকে প্রকাশিত ।। রেজি: নং : চ- ৬৩৯/১২।।

৯০ টাকার সার ১৬ টাকায় দিচ্ছি: কৃষিমন্ত্রী

ঢাকা: বিএনপি জোট সরকারের সময় ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সার ৯০ টাকা করে বিক্রি হয়েছে। বর্তমানে কৃষকদের সেই সার ১৬ টাকায় দিচ্ছেন বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৯ উপলক্ষে বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দুপুরে খামারবাড়ি আ কা ম গিয়াস উদ্দিন মিলকী অডিটোরিয়ামে আয়োজিত সেমিনার এবং সয়েল কেয়ার অ্যাওয়ার্ড-২০১৯ ও সয়েল অলিম্পিয়াড পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। কৃষকদের লাভবান করতে কৃষিতে প্রণোদনা দেওয়া হচ্ছে। একটি ধান কাটা মেশিন ১০ লাখ টাকা দাম পড়লে সরকার থেকে সেখানে ৭০ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা কৃষিতে আধুনিকরণ ও যান্ত্রিকীকরণ করবো। বাংলাদেশকে উন্নতি করতে হলে কৃষিকে উন্নতি করতে হবে। কৃষিই হবে উন্নয়নের ভিত্তি।

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের পরিচালক বিধান কুমার ভান্ডারের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির একরামুল হক ও এফএও বাংলাদেশের প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন প্রমুখ।

আমাদের ভবিষ্যৎ মৃত্তিকার ক্ষয়রোধ এ প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশে বিশ্ব মৃত্তিকা দিবস পালন করা হচ্ছে। সেমিনারে সয়েল কেয়ার অ্যাওয়ার্ড ২০১৯ ও সয়েল অলিম্পিয়াড পুরস্কার প্রদান ও একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

Print Friendly, PDF & Email
Spread the love



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *