মেহনতি মানুষের দৈনিক

আজ ,

লক্ষ্মীপুর থেকে প্রকাশিত ।। রেজি: নং : চ- ৬৩৯/১২।।

যা খেলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস

লাইফস্টাইল ডেস্ক : অতিরিক্ত শর্করাযুক্ত খাবার ডায়াবেটিসের জন্য দায়ী। ডায়াবেটিস কখনও পুরোপুরি ভালো হয় না। তবে এই রোগ নিয়ন্ত্রণে রাখা যায়।

ডায়াবেটিস হলে শরীরে ইনসুলিন হরমোনের নিঃসরণ কমে যায়। ফলে দেহের কোষে গ্লুকোজ পৌঁছাতে পারে না। ফলে রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়।

তবে একটি মসলা রয়েছে যা খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। এই মসলার নাম আমরা সবাই জানি। এটি হচ্ছে পেঁয়াজ।

বর্তমানে বিশ্বের ৪২৫ মিলিয়ন মানুষ ডায়াবেটিস মেলিটাসে আক্রান্ত। পেঁয়াজ দিয়ে নিয়ন্ত্রণ করুন রক্তে শর্করার মাত্রা। ডায়াবেটিসে প্রয়োজন ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া।

গবেষণায় দেখা গিয়েছে, পেঁয়াজে থাকা নানা ফ্ল্যাভনয়েড রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এছাড়া সুস্বাস্থ্য ও ইমিউনিটি বাড়ায়।

ভারত বি আগরওয়ালের বই ‘হিলিং স্পাইসেস’-এ তিনি লিখেছেন, পশুদের উপরে পরীক্ষা করে দেখা গিয়েছে টাইপ টু ডায়াবেটিসের ক্ষেত্রে এতে উপকার হয়। পেঁয়াজের যৌগ যে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে সে কথা মেডিসিনাল ফুড জার্নেলও প্রকাশিক হয়েছে।

আসুন জেনে নেই পেঁয়াজ কীভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে-

১. বিশেষ করে লাল পেঁয়াজ তন্তুতে পূর্ণ। স্প্রিং অনিয়নে বরং কম তন্তু থাকে। ফাইবার হজম হতে সময় লাগে ফলে শর্করা দ্রুত রক্তে মিশতে পারে না।

২. পেঁয়াজে কার্বোহাইড্রেট কম থাকে। ১০০ গ্রামে পেঁয়াজে মাত্র ৮গ্রাম মতো। কার্বোহাইড্রেট দ্রুত মেটাবলাইজ হয়। তাই সুগারে লো কার্ব খাবার খাওয়ার পরামর্শ দেয়া হয়।

৩. পেঁয়াজে কম ক্যালোরি থাকায় এটি ওজন কমাতেও সাহায্য করে।

৪. পেঁয়াজে গ্লাইসেমিক ইনডেক্স কম থাকায় এটি খুব ধীরে ধীরে রক্তে মেশে। কাঁচা পেঁয়াজের গ্লাইসেমিক ইনডেক্স ১০ ফলে এটি জিআই ফুড। ডায়েটে কী ভাবে রাখবেন পেঁয়াজ

স্যুপ, স্ট্যু, স্যন্ডুইচে পেঁয়াজ দিয়ে খান। এতে টাইপ-১ ও টাইপ-২ ডায়াবেটিস নিয়্ন্ত্রণ হয়। তবে অতিরিক্ত খাওয়ার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

Print Friendly, PDF & Email
Spread the love



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *